আলাদিন আর তার জাদুর কুপির গল্প

আমাদের ছোটবেলার রূপকথা গুলোর কথা যদি মনে করি তাহলে একসাথে অনেক গুলো গল্প কিংবা চরিত্র মাথায় চলে আসে। আর সেই সব গল্প গুলোর মধ্যে একটা অন্যতম গল্প ছিল ‘আলাদিন আর তার জাদুর কুপি’। এই আলাদিন আর তার জাদুর কুপির গল্প এখনো বাচ্চা ও বড়দের  মধ্যে তার জনপ্রিয়তা সমান ভাবে ধরে রেখেছে। আর রাখবে নাই বা কেন? বাচ্চারা মাত্রই কল্পনার জগতে হারিয়ে যেতে পছন্দ করে। আর আলাদিনের জাদুর কুপি আর তার জাদুর পাটি আমাদের কল্পনার রাজ্যেই তো ভ্রমণ করতে নিয়ে যায়। এজন্য বিশ্ব জুড়ে আলোচিত ও সমাদৃত প্রাচীন রূপকথার গল্প গুলোর মধ্যে আলাদিন ও তার জাদুর কুপির নাম অবশ্যই থাকবে।

আলাদিন মূলত ‘দ্যা এরাবিয়ান নাইটস’ গল্প সমগ্রের মধ্যকার একটা গল্প। এই বইটি আরেকটি নামেও বহুল প্রচলিত। আর তা হচ্ছে ‘এক হাজার এক রাতের গল্প’। মূলত মধ্য প্রাচ্যের অতি জনপ্রিয় রূপকথা এই ‘এক হাজার এক রাতের গল্প’। তবে শুধু মধ্যে প্রাচ্য নয়, সারা বিশ্বেই এই ‘দ্যা এরাবিয়ান নাইটস’ এর জনপ্রিয়তা তুমুল। এই গল্প গুলোর কোন লিখিত তথ্য বা দলিল ছিল না বললেই চলে। বেশির ভাগ গল্প গুলো মূলত মানুষের মুখে মুখে চালু ছিল। সর্বপ্রথম একজন ফ্রেঞ্চ লেখক এন্টনি  গ্যালান্ডের মাধ্যমে এই গল্প গুলো লিখিতভাবে সংকলন করার ব্যবস্থা করা হয়। এন্টনি  গ্যালান্ডের ডায়েরি অনুযায়ী ১৭০৯ সাল থেকে ১৭১০ সালের মধ্যে ‘আলাদিন ও তার জাদুর কুপি’ প্রথম লেখা হয়। এই গল্পটি তার ‘দ্যা এরাবিয়ান নাইটস’ গল্প সমগ্রের ‘নবম ও দশম রাতের গল্প’ ভলিউমে প্রথম প্রকাশ পায় ১৭১০ সালে।

আলাদিনের ফিগার সেটটি কিনতে ছবিতে ক্লিক করুন

আলাদিন ও তার জাদুর কুপি গল্পটি মূলত আলাদিন নামক এক বালকের জীবন কাহিনীর উপর লেখা হয়েছে। এই সহজ সরল বালকের হাতে একদিন  দূর্ঘটনা বশত একটি জাদুর কুপি চলে আসে। যেই জাদুর কুপিতে ঘষা দিলে তা থেকে একটি  জীন বের হয়ে আসে এবং সে তার মালিকের তিনটি ইচ্ছা পূরণ করে। এই জীনের  সাথে আলাদিনের এডভেঞ্চার নিয়েই এই গল্পটি এগিয়ে চলে। গল্পের বিন্যাসের সাথে আরো কিছু গুরুত্বপূর্ণ চরিত্র যোগ হয় যার মধ্যে কুপির আগের মালিক জাদুকর আর আলাদিনের প্রিয় বন্ধু রাজকুমারী জেসমিন অন্যতম।

‘আলাদিন ও তার জাদুর কুপি’ গল্পটির ব্যাপক জনপ্রিয়তার কারণে এটি নিয়ে প্রচুর কমিক্স ও গল্প লেখা হয়েছে। এছাড়াও এটির উপর ভিত্তি করে নির্মিত কার্টুনের সংখ্যাও নেহাতই কম নয়। সেই সঙ্গে আলাদিনকে নিয়ে প্রচুর পরিমাণে টিভি সিরিজও নির্মাণ করা হয়েছে। তবে বই এর বাইরে আলাদিন সব থেকে বেশি জনপ্রিয়তা পেয়েছে সিনেমার মাধ্যমে। বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন ভাষায় ভিন্ন ভিন্ন সময়ে আলাদিনকে নিয়ে চলচিত্র নির্মাণ করা হয়েছে এবং সব গুলো চলচিত্রই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। তবে এসব চলচিত্রের মধ্যে সব থেকে বেশি জনপ্রিয়তা পেয়েছে ডিজনি মুভি দ্বারা নির্মিত ‘আলাদিন’। এটি ছিল একটি এনিমেটেড মুভি যেটা মুক্তি পাবার সাথে সাথে ছোট বড় সকলের মাঝে প্রচুর জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয় এবং এই মুভির মাধ্যমে আবার নতুন করে বিশ্ববাসীর কাছে আলাদিন চরিত্রটি জীবন্ত হয়ে ওঠে। এতে আলাদিন চরিত্রে কণ্ঠ দিয়েছেন মিনা মাসুদ, নাওমি স্কট জেসমিন এবং উইল স্মিথ জীনের চরিত্রে।

আলাদিন এমন একটা রূপকথার চরিত্র যেটা কখনো পুরোনো হবার নয়। আমাদের পূর্বপুরুষদের কাছে এটা যেমন পছন্দের ছিল, আমাদের কাছেও তেমনি জনপ্রিয়। আর সময়ের সাথে সাথে শুধু এর জনপ্রিয়তা বেড়েছে এক চুলও কমতে পারেনি। আজকে এই পর্যন্ত থাক অন্যদিন অন্য কোন পরিচিত গল্পের অজানা গল্প শুনাবো।

লেখকঃ সাদিয়া রিফাত ইসলাম

Share:

Leave a Comment

Your email address will not be published.

0

TOP

Call

X